2
3 Tareque and Catherine Masud Interview
4
5 ০:১১ প্রিয় দর্শক, সময়ের পথ ধরে আবারও চলে এলামএকই বৃন্তেঅনুষ্ঠানেসাথে আছেন এমন দুজন যাঁরা হাজার মাইলের ব্যবধান ঘুচিয়ে মিলেছেন একসাথেসেলুলয়েডের ফিতায় বন্দি করেছেন একে অপরের সৃষ্টিকেআমাদের আজকের অতিথি, চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং ক্যাথরিন মাসুদচলুন তাহলে এই দুজনের সাথে কথা বলিকেমন আছেন তারেক-ভাই এবং ক্যাথরিন-আপু?
6 ০:৩৯ ভালোআপনি কেমন?
7 ০:৪০ আমি অনেক ভালো, আরও ভালো লাগছে যে আপনাদের দুজনকে পেয়ে
8 ০:৪৪ তা Thank you for having us.
9 ০:৪৫ Thank You. আচ্ছা, আমরা, প্রথমেই আমরা জানতে চাইব আপনার বর্তমান কাজ নিয়ে, ‘রানওয়েসম্পর্কেএবং এটা আনকাট সেনসরের ছাড়পত্র পেয়েছে সম্পর্কে আমাদের একটু বলুন
10 ০:৫৬ তা এই ছবিটা আসলে আমাদের ভাবনা কিন্তু অনেক আগে থেকেই ছিল যে আমাদের দেশের একটা সমসাময়িক, সামাজিক, রাজনৈতিক পটভূমিতে আমরা কিন্তু খুব একটা ছবি তৈরি করিনি। ‘মাটির ময়নাবলুন বা অন্য ছবি বলুন, সবই কিন্তু অতীত, ইতিহাসচারিতাযদিও বর্তমানকে আমরা অ্যাড্রেস করার চেষ্টা করেছি, এই, এই ছবিটি একদম সমসাময়িক বাংলাদেশকে, আমাদের সমস্ত অর্জন, আমাদের সমস্ত যে বিপর্যয় [-এর] মধ্যে দিয়ে যাচ্ছি...
11 ০১:২৫ সবকিছুকে নিয়ে...
12 ০১:২৬ তা সেইটাকে নিয়ে আমরা কিছুটা সাহস, কিছুটা সততার সাথে চেষ্টা করেছি, কিন্তু, at the end of the day, it is a human story, একটা পরিবারের গল্প, যেটি আমাদের খুব কাছে থেকেঅন্য ছবি যেমন আমাদের অভিজ্ঞতার বাইরে না গিয়েই আমরা তৈরি করার চেষ্টা করি আমাদের নিজেদের জীবন অথবা আমাদের খুব কাছ থেকে দেখা জীবন...
13 ০১:৪৭ দেখা যে
14 ০১:৪৮ তা এটিও তাই
15 ০১:৪৯ আচ্ছাক্যাথরিন-আপু, আপনি প্রযোজনার পাশাপাশি তারেক-ভাইকে আপনি সংলাপ এবং চিত্রনাট্য, মানে, লেখেন, তারেক-ভাইয়ের সাথেএটা নিয়ে একটু বলুন আমাদের
16 ০২:০০ আসলে তো সম্পাদনার কাজ তো করিই...
17 ০২:০৩ সম্পাদনা
18 ০২:০৪ আমরা তো, মানে, দুইজনই একই সঙ্গে অনেকগুলো কাজ করি, আমরা যখন একটা চলচ্চিত্রর কাজে [: involved] involved হইআর এখানে হচ্ছে যে, আসলে অনেকটা, মানে, আমাদের কাজের ক্ষেত্রে আমাদের বলতে হয় আমরা, আমি এই করি, বা তারেক ওই সেই করে, অনেক সময় আমরা একসঙ্গে পরিচালনার কাজ করি বা তারেকও অনেকটা প্রযোজনার কাজ তারেকও করে...
19 ০২:২৭ তা অনেক overlapping...
20 ০২:২৮ মানে একসাথে সব কিছু করা হয়
21 ০২:৩০ হ্যাঁমানে ওই ভাবে বিভাজন...
22 ০২:৩২ করা হয় না
23 ০২:৩৩ করা হয় নাতা যে [: very good] মানে যে সেখানে তো, মানে করতে হয় যে কোন কাজ কে করছে, এটা কিন্তু আসলে নতুন কিছু নাআছে, অনেকেই আছে, যেমন Coen brothers আছে আমেরিকায়, তারা দুই ভাই মিলে তারা ছবি করে, একজন প্রযোজনার কাজ করে, আর একজন পরিচালক হিসেবে, husband-wife team সেও ঠিক একটু মানে কম, তার পরে একদম যে হয় না...
24 ০২:৫৯ আমাদের দেশে বিখ্যাত আপনারা দুজনদুজন একসাথে কাজ করছেন
25 ০৩:০২ একসাথে কাজ করি, একসাথে ঝগড়া করি, মানে সব কাজের মধ্যেই কিন্তু...
26 ০৩:০৭ তা আমাদের সংসার এবং কাজ একাকার আর কি, কোন, বাড়ি, বাসায় এবং অফিস একাকার...
27 ০৩:১৩ সব জায়গায় একই রকম
28 ০৩:১৪ তা একই রকম
29 ০৩:১৫ তো মাসুদ ভাই আপনি তো মাদ্রাসায় পড়তেনহঠাৎ করে, মানে, কি ভাবে আপনি মাদ্রাসা থেকে একজন চলচ্চিত্র নির্মাতা হলেন?
30 ০৩:২৩ তা আমি শুধু মাদ্রাসায় পড়িনিমাদ্রাসা কিন্তু নানান রকমের আছে সেটা বাইরের লোকরা জানে নাএকটা আছে খুব orthodox, যেখানে ইংরেজি তো দূরের কথা, বিজ্ঞান ভূগোল তো দূরের কথা, এমনকি বাংলাও শেখানো হয় নাআর শিক্ষার মাধ্যম হচ্ছে উর্দুআমি পাকিস্তান আমলের কথা বলছিতো সেই জায়গায় আমি, মানে আসলে কিছুই জানতাম না, মানে বাংলাও ভালো করে লিখতে পারতাম না, ইংরেজি তো দূরের কথা, যদিও আমার বাবা ইংরেজির শিক্ষক ছিলেনএকদিকে মাদ্রাসায় পড়েছি, কিন্তু অন্য দিকে আমরা অন্য ধরনের exposure-গুলো হয়েছে। Eventually, অবশেষে কিন্তু মুক্তি যুদ্ধের কাছে আমি ঋণী, কারণ মুক্তি যুদ্ধ না হলে, এই যে মাদ্রাসার থেকে আমার, মানে যে আমি সরে এসেছি, এবং সাধারণ শিক্ষার সুযোগ পেয়েছি, সেটা হত নাআমার বাবাই কিন্তু মুক্তি যুদ্ধের পরে উনি ওনার মধ্যে এই হঠাৎ করে [: change] উপলব্ধি এসেছে যে, না, তুমি সাধারণ শিক্ষায় শিক্ষিত হবেএবং এটা সত্য, অনেক সময় নিয়ে নিলাম, যে মাদ্রাসা থেকে একদম কোনও দিনও, [এক দিন] এক দিনের জন্যও স্কুলে পড়িনি, সরাসরি একটা co-ed-এর স্কুলে
31 ০৪:২৯ হো!
32 ০৪:৩০ তা Adamjee Cantonment College, সেইরকম একটা স্কুলে ফলে আমার একটা বিরাট একটা cultural মানে clash-এর মতো
33 ০৪:৩৭ আপনি যেয়েই1 তো ধাক্কা খাওয়ার কথা
34 ০৪:৩৮ তা খাওয়ার কথাএবং সেই জায়গাটায় আমি যে কোনও মতে-সতে সামলে নিয়ে আবার শুধুই সাধারণ শিক্ষায় শিক্ষিত হইনি, মানে শিক্ষিত ওই অর্থে, পাঠ্য শিক্ষা, মানে বৃহৎ প্রকৃত অর্থে শিক্ষিত হওয়া তো অনেক বড় কথা, কিন্তু সেখানে সিনেমার সঙ্গেও যুক্ত হয়ে পড়েছিসেটাও আর একটা কাকতালীয় ঘটনা, কারণ অনেকেই কিন্তু বিশ্ববিদ্যালয়ের পর্যায়ে এসে চলচ্চিত্র সংসদের সঙ্গে যুক্ত হয়আমি কিন্তু একদম [: স্কুল] কলেজের [: কলেজ] first year-, স্কুলে তো পড়িনিকলেজের first year- কিন্তু আমি [: শুরু করেছেন] চলচ্চিত্রের সংসদ, মহম্মদ খুসরুর, সেই বাংলাদেশ সংসদ, চলচ্চিত্র সংসদ, যার থেকে অনেক চলচ্চিত্রের নির্মাতাদের সৃষ্টি হয়েছেসেই ভাবে যুক্ত হয়ে পড়েছি। So, I am very lucky, from one extreme to another. But, আমি কখনও ভাবিনি যে, আসলে যখন প্রথম ছবি তৈরি হয়েছে, ‘আদম সুরত’, [যার, যে, যাকে] যেই ছবি করতে গিয়েই ক্যাথরিনের সঙ্গে আমার পরিচয়...
35 ০৫:৩২ আপনাদের পরিচয়টা কী ভাবে, এই ছবির...
36 ০৫:৩৫ হ্যাঁ, আমি প্রথমে বাংলাদেশে আসি 1986...
37 ০৫:৩৯ 1986
38 ০৫:৪০ হ্যাঁ, অনেক দিন আগে, তারেকের সঙ্গে পরিচয় হল তার পরের বছর, আমি এক বছর তখন already এখানে বাংলাদেশে ছিলামতখন তারেককে ওইআদম সুরত’-এর কাজ, ওই শেষ পর্যায়...
39 ০৫:৫০ তা শিল্পী সুলতানের উপর একটি প্রামাণ্য চিত্র
40 ০৫:৫২ একদম, সুলতানের উপরে একটা প্রামাণ্য চিত্রসেটারই নিজের version- আমি একটু involved হলামতখন ওই কাজে তারেকের সঙ্গে পরিচয় হওয়ার সূত্রেতারপরে ওই কাজের মধ্যে থেকে আমাদের personal একটা সম্পর্ক হয়েছে
41 ০৬:০৬ তারপর কি আপনার দেশে থেকে গেছেন, না কি আপনার দেশে...
42 ০৬:০৮ তা মোটামুটি দেশে, মাঝখানে বিদেশে চার-পাঁচ বছর
43 ০৬:০৮ আমি দেশে ছিলাম, হ্যাঁ, মাঝখানে, মাঝখানে আমরা নিউ ইয়র্কে ছিলাম চার-পাঁচ বছর, বিয়ের পরে...
44 ০৬:১৪ বিয়ের পরে...
45 ০৬:১৪ কারণ বিয়েটি এখানে হয়েছে অথচ আমার ফ্যামিলি কারোর তারেকের সঙ্গে দেখা হয়নি
46 ০৬:১৮ দেখা হয়নি
47 ০৬:২০ ফলে বিয়ের পরে আমরা আমেরিকায় গেলাম, ওখানে সবার সঙ্গে দেখা, ওখানে আমরা কাজ করেছি, ‘মুক্তির গান’-এর কাজ ওখানে in fact করা
48 ০৬:২৮ তারেক-ভাই এবং ক্যাথরিন-আপু, আমরা আরও কথা বলব তবে ছোট্ট একটা বিরতির পরপ্রিয় দর্শক, আমরা নিচ্ছি ছোটো একটা বিরতি, বিরতির সময়টুকু আমাদের সাথে থাকুন
49 ০৬:৩৭ (বিজ্ঞাপনের বিরতি)
50 ০৮:০৫ দর্শক, বিরতির পরে আবারও ফিরে এলামএকই বৃন্তেঅনুষ্ঠানেআমাদের সাথে আছেন তারেক-ভাই এবং ক্যাথরিন-আপুতারেক-ভাই, কিছুক্ষণ আগে কিন্তু আপনি বলছিলেন যে আমার একদমই শখ ছিল না পরিচালক হওয়ার, চলচ্চিত্র পরিচালক হওয়ারআচ্ছা, যদি ধরেন, চলচ্চিত্র পরিচালক না হতেন, কি হতেন?
51 ০৮:২৩ তা সত্যি, কঠিন প্রশ্ন
52 ০৮:২৪ কঠিন প্রশ্ন!
53 ০৮:২৫ তা কারণটা হল যে, আসলে আমার আর কোনও, এইটা যতটুকুন আছে কচুগাছ কাটতে কাটতে ডাকাত হয়1, তো ডাকাতও হতে পারিনি, কিন্তু যা জানি এটা নিয়েই জানিঅন্য জায়গায় খুব একটা পারদর্শী নইএকটা জায়গা আমি ভাবতে পারি সেটা হতে, হতে কেউ হয়তো চায় না, কিন্তু আমার হতে আপত্তি নেই, সেটা হল, আমি যদি house husband হতে পারতাম, এটায় আমি খুব খুশিআমি বাসায় (unintelligible) পছন্দ করি, ঘর গোছাতে পছন্দ করি, রান্না করি, করতে, basically ক্যাথরিনের মতো যদি wife active, মানে, মানে very active and productive...
1There is a saying that you have cut a lot of কচুগাছ in order to become a ডাকাত. You have to practice a lot to achieve something.
54 ০৮:৫৯ দুইবার কিন্তু তোমার, জীবনে দুইবার কিন্তু এই কাজেই তুমি ব্যস্ত ছিলে, আমি বলি...
55 ০৯:০৪ ক্যাথরিন-আপু আপনি কিন্তু এটা মনে রাখেন
56 ০৯:০৬ হ্যাঁ, আমি বলি, নিউ ইয়র্কে যখন আমরা ছিলাম, তখন আমি বরঞ্চ বাইরের চাকরি করি, আর তারেক ঘরে থাকে, মূলত, মানে ওই...
57 ০৯:১৫ তা I was very happy.
58 ০৯:১৬ এবং আমি অফিস থেকে ফিরতাম সন্ধেবেলায়, তখন আমার রান্না সব কিছু ready আছে, table set আছে, মানে খুব সুন্দর তখন তারেক রান্না করতএটা একবার...
59 ০৯:২৫ তা ঘর গোছানো...
60 ০৯:২৫ ঘর গোছানো, সমস্ত কাজ কিন্তু তারেক দেখতআরেকবার হচ্ছে, খুব recently, সেটা হচ্ছে আমাদের যখন ব্যক্তি জীবনে আমাদের একটা পরিবর্তন এসেছে, আমাদের একটা সন্তান হচ্ছে...
61 ০৯:৩৫ ছেলে baby [না] মেয়ে baby?
62 ০৯:৩৬ ছেলে
63 ০৯:৩৭ ছেলে! মাশাল্লা!
64 ০৯:৩৮ তা নিষাদ
65 ০৯:৩৯ নিষাদ
66 ০৯:৩৯ নিষাদ
67 ০৯:৪০ তো আমরা আমেরিকায় তখনআর সে সময় পুরা, পুরা দায়িত্ব তারেকের উপরে গেছেআমাদের সমস্ত কিছু...
68 ০৯:৪৭ ক্যাথরিন-আপু, সাধারণ দর্শক আপনাদের প্রথমে চিনেছে যেটা দিয়ে সেটা হচ্ছেমুক্তির গান’। এই মুক্তির গান নিয়ে আমাদের বলুন কিছু
69 ০৯:৫৬ মুক্তির গানআসলে তো আমার, আমার জীবনে একটি বিরাট একটা, কি বলব, পরিবর্তন এসেছে, ওই কাজের মধ্যে দিয়েএকটা হচ্ছে যে মুক্তি যুদ্ধের সাথে পরিচিত হয়ে যাওয়ারআমি তার আগে থেকে অবশ্য বাংলাদেশে থাকতে থাকতে মুক্তি যুদ্ধের, মানে যে ঘটনাটি, অনেকটি আমি শুনেছি, অনেকের কাছেকিন্তুমুক্তির গান’-এর মাধ্যমে আমি সরাসরি মুখোমুখি হয়েছি মুক্তি যুদ্ধের সঙ্গেমনে হচ্ছে যদিও আমার তখন অনেক অল্প বয়সে, একাত্তর সালে, আমার তখন কিছুই মনে নাই এবং জানিও না তখনকার ঘটনা, কিন্তু, এই বয়সে, যখনমুক্তির গান’-এর কাজ করছি, তখন মনে হয় যে নতুন করে আমি নিজে, মুক্তি যুদ্ধে নেমেছি, এই কাজের মধ্যে দিয়ে...
70 ১০:৪২ নেমেছি, বাঃ!
71 ১০:৪৫ সেটা আমি বলতে পারি
72 ১০:৪৬ আচ্ছাতারেক-ভাই, আপনারা দুজন মিলে, বাংলাদেশের লোকসংস্কৃতি নিয়ে একটা তথ্যচিত্র নির্মাণ করছেনএটা নিয়ে একটু বলুন
73 ১০:৫৪ তা ঠিক তথ্যচিত্র নয়একটা ছবি করছি, এটা কি চিত্র এখনও [: ঠিক করেননি] নিজেরাও বুঝে উঠতে পারিনিকিন্তু এটা একটু ভিন্ন মাত্রার কাজ হচ্ছেলোকসংস্কৃতি নিয়ে কিন্তু আমরা প্রায় সব ছবিতেই আমাদের লোকসংস্কৃতি, কি, কোনও না কোনও ভাবে উঠে আসেসেটাআদম সুরত’-এর মধ্যেও একটি বিরাট লোকমেলা, লোকউৎসব, বাউল মেলার একটা বিরাট দৃশ্য রয়েছে, গুরুত্বপূর্ণআর পুরো ছবির মধ্যেই লোকসংস্কৃতির ব্যাপারটা শিল্পী সুলতানের চোখ দিয়ে বারবার এসেছে ছবিতেআপনি জানেন যেমাটির’, ‘মুক্তির গান’-এও কিন্তু লোকগান, বিপুল ভট্টাচার্যের সেই দরাজ কণ্ঠে, যিনি আজকে অসুস্থ, সে কথা অন্য আলোচনা, না, কিন্তু সেই লোকগান কিন্তু নিয়ে আমরা কাজ করেছিমুক্তির গান’-এর মধ্যে। ‘মাটির ময়না’-য় লোকগান, পুঁথিপাঠ থেকে শুরু করে আমাদের চৈত্র সংক্রান্তির মেলা, নৌকো বাইচ, এগুলো কিন্তু ব্যাপক ভাবে এসেছে। ‘মুক্তির’, যদিও এটি কাহিনিচিত্র, আমি বাংলাদেশকে, বাংলাদেশের যে সমৃদ্ধ একটা সংস্কৃতি রয়েছে, এবং যেটা সহিষ্ণু একটা সংস্কৃতি, একটা উদার সংস্কৃতি, সেই সংস্কৃতিটিকে তুলে ধরার চেষ্টা করেছিসাংস্কৃতিক যে বৈচিত্র আর বৈভব রয়েছে, সেটাকে তুলে ধরতে একটি বিশেষ দৃষ্টিকোণ থেকে, সেটি হচ্ছে bird’s eye, ওপর থেকে দেখা, অর্থাৎ helicopter দিয়ে, aerial view থেকে বাংলাদেশের এই বিশালত্বটাকে, এর সঙ্গে শুধু সাংস্কৃতিক বৈচিত্র নয়, [: প্রাকৃতিক] এর সঙ্গে প্রাকৃতিক যে বৈচিত্র, [: বাংলাদেশটা total বাংলাদেশটি কেমন] এবং বাংলাদেশটাকে, এটা আন্তর্জাতিক audience-এর জন্য এবং বড় পর্দায় বড় ভাবে দেখানোর জন্যশুধু এটা বিদেশের জন্য নয়, একই সঙ্গে তরুণ প্রজন্ম, যাদের ভবিষ্যতে, তারা বাংলাদেশে এখনও জন্মায়নি, এমনকী তাদের জন্য আমরা কাজটি রেখে যেতে চাই, যে তারা যেন একদম অল্প বয়েসে বাংলাদেশটাকে দেখে সত্যি গর্ববোধ করতে পারে, যে this is a country they belong to. হয়তো আগামী বছরের মাঝামাঝি ছবিটি শেষ করতে পারবএটা আমাদের একটি স্বপ্নের project.
74 ১২:৫৮ আপনার এত কথা শোনার পর আমার এখনই বলতে ইচ্ছা করছে, তারেক-ভাই, দেখি, এক্ষুনি দেখিক্যাথরিন-আপু, আপনি তারেক-ভাইয়ের maximum চলচ্চিত্র সম্পাদনার কাজ করে থাকেনএই বিষয়ে কি আপনার কোনও academic শিক্ষা আছে?
75 ১৩:১১ আমরা যখন নিউ ইয়র্কে ছিলাম, তখন আমি কিছু course করেছি, ওখানে Parson’s School of Design, তাদের film স্কুলে। Course করেছি কিন্তু আসলে অন্য বিষয়েআমি cinematography বা animation, এই সব বিষয়ে, সম্পাদনায় আলাদা ভাবে আমার academic training নয়, in fact. একটা জিনিস আমি বলব, এটা এক অর্থে কাকতালীয় ভাবে হয়েছে, কারণমুক্তির গান’-এর কাজ প্রধানত post-production-এর কাজ ছিল, [তা: সম্পাদনার কাজ] সম্পাদনার কাজ ছিলএবং আমাদের সাথে অন্য কেউ ছিল না বলে, ওই কাজ আমিই মূলত করতাম, মেশিনের, এবং সম্পাদনার এই, ওই কাজইএকদিন আমরা কাজ করছি, এবং তারেক আমাকে হঠাৎ বলেছে যেতুমি জানো, তুমি তো মানে সম্পাদক হিসেবে তুমি কাজ করছ এই ছবিতে’। আমি তো কখনও ওই ভাবে, মানে, নিজেকে ওই ভাবে আমি দেখিনি, যে সম্পাদনার কাজ আমি specialize করব, এটাকিন্তু, আসলে তো আমি খুব পছন্দ করি, এই ধরনের কাজ
76 ১৪:১৪ তারেক-ভাই এবং ক্যাথরিন-আপু, আমাদের সামনে ছোট্ট একটা বাটি আছে, এবং এখানে কিছু টুকরো কাগজ আছেদুজনকে তুলতে হবে এবং যেটা লেখা আছে সেটা perform করে দেখাতে হবেহয়তো অভিনয়ও থাকতে পারে
77 ১৪:২৬ তা আমরা দুজনে ...
78 ১৪:২৭ আমি কিন্তু অভিনয় করতে পারি না, একদমই না
79 ১৪:২৮ তা না, আমি বলি কি, আমি বলি কি, যে দর্শককে একটা surprise দিই আমরা
80 ১৪:৩৪ হ্যাঁ?
81 ১৪:৩৪ তা হ্যাঁআমি এই গুরুদায়িত্ব থেকে, আমি already nervous হয়ে যাচ্ছি, এই গুরুদায়িত্ব থেকে আমি, for a change, একটু অব্যাহতি চাই আমরা?
82 ১৪:৪১ আচ্ছা, বুঝতে পারছি আপনারা অনেক পারেন, আর কি, অনেক কিছুই পারেনহ্যাঁ, তারেক-ভাই, ক্যাথরিন-আপু, আরও কথা বলব তবে আবারও একটা বিরতির পরেপ্রিয় দর্শক, আমরা নিচ্ছি আবারও একটা বিরতি, বিরতিতে আমাদের...
83 (cut)
84 ১৪:৫২ ...আছেন ক্যাথরিন মাসুদ এবং তারেক মাসুদতারেক-ভাই, আপনি কিন্তু কিছুক্ষণ আগে বলছিলেনআমি কিছুই পারি না’। আপনি কিন্তু গান লিখতে পারেন, ‘গীতিকারতারেক মাসুদ সম্পর্কে আপনি বলুন
85 ১৫:০৪ তা আসলে, অপ্রকাশিত অনেক কিছুই পারিআমার তো এটা তো দেখি প্রকাশ হয়ে গেছে, কিন্তু ক্যাথরিনকে তো জিজ্ঞেস করলেন না, piano বাজায়, music compose করে, ছবি, খুব ভালো ছবি আঁকে
86 ১৫:১৮ আচ্ছাতুমি কি আমার PR করছ না কি!
87 ১৫:২১ তা তোমাকে বিব্রত করছে না
88 ১৫:২৪ তোমার তো আমার agent হওয়া উচিত, তাই না?
89 ১৫:২৬ তা হ্যাঁ agent। আমি আসলে গান লিখি না, এই অর্থে আমি অস্বীকার করব আমি গান লিখিএই কারণে আমি একটি ছদ্মনামে, আমার credit-টার নাম থাকে, এটা copyright-এর কিছু সমস্যার কারণ আমাকে ব্যবহার করতে হয় নিজের নামটা, যদিও ঠিক একই নাম না, আমার পূর্ণাঙ্গ যেই নামটি, তার সংক্ষেপে ওগুলো, তা মাসুদ, দেখবেন credit- থাকে, আবু তারেক মাসুদ, আমার আমার certificate name, [: full name] তা মাসুদব্যাপারটা হচ্ছে যে আসলে আমি যে গান লিখি, লোক, লোকগান, সেগুলো গানগুলো আসলে ঠিক লেখা না, এটা অনুলেখন, কারণ আমি লোকসঙ্গীতের যে idiom, যে expressions-গুলো আছে, যে diction আছে, যে ভাষা ভঙ্গি আছে, সেগুলোকে এত হুবহু ওই কাঠামোটাকে ব্যবহার করে গান লিখি, যেটিকে যদিও শব্দগুলো মৌলিক, গানটা মৌলিক, কিন্তু এর ধরনটা এতই traditional লোকগানের যে ঐতিহ্যের উপরে, মানে, ভিত্তিতে লেখা, যে এটাকে ওই অর্থে আমি মনে করি না খুব মৌলিক কোনও কাজসে জন্যেই আমি নিজেকে গীতিকার হিসেবে কখনও দাবি করি না, করবও নাকিন্তু আমার লোকসঙ্গীতের আমার একা বিরাট একটা, যদি আপনি বলেন যে আমার hobby কি, আমার অবসর সময় কি, আমি যদি সত্যি সত্যি আমার যদি আয় করতে না হত, রুটি রোজগারের ব্যাপার না হত, ক্যাথরিন যদি আর একটু বেশি আয় রোজগারের দায়দায়িত্ব নিত, তাহলে আমি আসলে এই লোকসঙ্গীত নিয়েই কাজ করতামআমার লোকসংস্কৃতি, লোকসঙ্গীতসেই হিসেবে আমি একজন, লোকসঙ্গীতের ভক্ত হিসেবে, মাঝে মাঝে এই অনধিকারচর্চা করিসেটি হচ্ছে এই গানগুলো
90 ১৭:০৪ আচ্ছা, আচ্ছা, প্রথম বারের মতন, মানে, বাংলাদেশের যেই ছবিটা Oscar-এর মনোনয়ন পেয়েছে, এবং raw shortlist- গিয়েছে, ‘মাটির ময়না’। সেই সম্পর্কে একটু বলুন
91 ১৭:১৬ তা প্রথম কথা হচ্ছে, যে দেখুন, আমরা কিন্তু মনোনয়ন পাইনিমনোনয়ন যে তিনটা বা পাঁচটা বোধ হয় পায়
92 ১৭:২৪ পাঁচটাএখন দশটা, ওরা change করেছে
93 ১৭:২৬ তা এখন দশটা মনোনয়ন, তখন ছিল পাঁচটাআমরা কিন্তু মনোনয়ন পাইনিআমরা বাংলাদেশের থেকে প্রথম বারের মতন মনোনীত হয়ে Oscar- যাওয়ার সুযোগ পেয়েছিলাম
94 ১৭:৩৬ আর সে বছরে কিন্তু সাহিত্যর ওপরে ছবি গেছেমানে record...
95 ১৭:৩৯ তা বহু ছবি, record পরিমাণ ছবি জমা পড়েছিলকিন্তু আমাদের সৌভাগ্য হল আমরা একটা, very close call, আমরা মানে মনোনীত হওয়ার জন্য যে shortlisting-টি হয়, সেই অল্প কয়েকটা ছবির মধ্যে আমরা আমরা listed ছিলাম, এক, আরেকটা হল যে আমাদের ছবি দিয়ে যে Oscar- যাওয়াটা, যাত্রাটা শুরু হয়েছেআমি নিশ্চিত, যে বাংলাদেশের কোনও তরুণ নির্মাতার ছবি Oscar- শুধু মনোনয়ন পাবে না, একদিন Oscar জিতে নিয়ে আসবেকিন্তু তার যে, সব কিছুতেই একটা যাত্রা শুরু করতে হয়, সেই যাত্রায় যে আমাদের একটা সামান্য ভুমিকা ছিল, এতেই আমরা খুশিবরঞ্চ আমরা যেটা নিয়ে সব চেয়ে বড় গর্ব আমাদের, যে এই ছবিটি শুধুই Cannes চলচ্চিত্র উৎসবে প্রথম বারের মতো...
96 ১৮:২৫ পুরস্কারও তো পেয়েছে
97 ১৮:২৬ তা না, প্রথমে শুধু নির্বাচিত না, এটা পুরস্কারও পেয়েছে, এবং এটার একটু গুরুত্বপূর্ণ শাখা উদ্বোধন হয়েছিল, এই আমাদের ছবিটা দিয়ে দু হাজার দু সালেএটা আমাদের জন্য, আমার মনে হয়, আমরা একটু গর্ববোধ করতেই পারি
98 ১৮:৪১ কিন্তু তার পাশাপাশি আছে আরও অনেক কিছু, আমাদের করার ইচ্ছা ছিল, এবং এখনও আছে, মনে হয় অনেক সময় আমাদের যদি আর একটা জীবন যদি থাকত, তাহলে কিন্তু ওইগুলো করা সম্ভব ছিলকিন্তু, জানি না, এই জীবনের মধ্যে আমরা আসলে এখনও মনে করি যে, যে ধরনের কাজ আমরা করতে চাইসেটা...
99 ১৮:৫৯ তা সেটা এখনও আমরা করতে পারিনি
100 ১৯:০০ ...এখনও আমরা করতে পারিনি
101 ১৯:০২ আচ্ছা, আপনারা কিন্তু বারবার বলছেন যে আমরা পারব নানিশ্চয়ই আপনারা next ছবির স্বপ্ন দেখছেন?
102 ১৯:০৮ হ্যাঁ, সেটিইআমরা যদি, যদি কাজও করতে নাও পারি, কিন্তু আমরা স্বপ্ন দেখতে পারি
103 ১৯:১৩ স্বপ্ন দেখতে অসুবিধা কোথায়?
104 ১৯:১৬ সেইটি আমরা দেখতে থাকি, এবং আমাদের একটা বড় স্বপ্ন অনেক বছর ধরে এখন...
105 ১৯:২০ next ছবিটা কি?
106 ১৯:২০ next ছবি, সেটা, next ছবি already তো অনেক বছর ধরে আমরা next ছবির কথা বলি, মাঝখানে তো আরও কয়েকটা ছবি শেষ করেছি
107 ১৯:২৮ বানিয়ে ফেলা হয়েছে
108 ১৯:৩০ কিন্তু একটা, একটা বড় কাজ আমরা করতে চাই, সেটা হচ্ছে, সাতচল্লিশের পটভূমিতে, দেশ বিভাগ নিয়ে, ‘কাগজের ফুলনামে একটা কাজ আমরা করার চেষ্টা করছি অনেক দিন ধরেএবং সেটা...
109 ১৯:৪১ হ্যাঁ, অনেক দিন ধরে এটা শুনছি
110 ১৯:৪৩ হ্যাঁ, এটা, in fact, ‘মাটির ময়না’- সাথে একটা সম্পর্ক আছেকারণমাটির ময়না’- আগের গল্পটি এটাঅথচ মানে, ‘মাটির ময়না’- যে প্রধান যে, বাবার চরিত্র, তার শৈশবের কথা
111 ১৯:৫৭ তা তার তারুণ্যের কথাতারুণ্যের গল্প
112 ২০:০০ আচ্ছা
113 ২০:০১ এটি সাতচল্লিশের পটভূমিতেওই ছবিটা আমরা করতে চাচ্ছি1 কিন্তু সেটা অনেক বড় canvas-এর কাজ, অনেক আয়োজন, তার পিছনে already অনেক কাজ করেছি, এবং আমরা করতে থাকবকিন্তু এটা, এটা বড় পর্দায় আমরা কবে দেখতে পাব সেটা, এখনও পর্যন্ত আমরা...
114 ২০:১৯ আমরা তো অবশ্যই চাইব, তারেক-ভাই, যে খুব তাড়াতাড়িই যেন আমরা দেখি
115 ২০:২২ তা আশা করি
116 ২০:২৩ আশা করি
117 ২০:২৪ আচ্ছা, আপনারা একটা চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠান গড়ে তুলেছেন, এই সম্পর্কে বলুনএটা কি আপনাদের স্বপ্ন ছিল?
118 ২০:৩০ তা না, এটা প্রতিষ্ঠান তো, এমনিতেই নির্মিত হয়ে যায় যদি অনেকদিন ধরে crease- আছি, score না হলেও, crease- তো আছিই, তার ফলে একটা আস্তে আস্তে কিন্তু একটা কুটির শিল্পের মতো আমরা কাজ করিযেহেতু আমরা নিজেদের ছবি, মূলত আমরা নিজেরাই নির্মাণ করি, তো সেই জায়গা থেকে আমাদের নিজের কাজ করতে গেলে, আমাদের নিজেদের অনেক রকমের যন্ত্রপাতিআমাদের নিজেদের ক্যামেরা, নিজেদের ed... সম্পাদনার যন্ত্রপাতি, আমাদের লাইট, আমাদের সাউন্ড, এভাবে যেমন যন্ত্রের দিক দিয়ে আমাদের নিজস্ব একটা setup তৈরি করেছি, যেটা শ্রুতি চিত্র, একটা প্রতিষ্ঠান বা ইংরেজিতে আমরা Audio-vision হিসেবেও বলি অনেক সময়, এটি গড়ে উঠেছেএবং তার সঙ্গে এক ধরনের একটা team- গড়ে উঠেছেবাংলাদেশের যে চলচ্চিত্র, যে, যে সংগ্রামটা চলছে, একটা যে পরিবেশ তৈরি, যে ক্ষেত্র প্রস্তুত করার যে সংগ্রামটা চলছে, যেখানে আমরা যারা Independent Filmmaker আছি, স্বাধীন ধারার নির্মাতা অনেক আছে, তানভীর মোকাম্মেল কাজ করছেন, মোরশেদুল ইসলাম কাজ করছেন, আরও অনেক তরুণরা আমাদের থেকেও ভালো কাজ করছেনতারা সব মিলেই কিন্তু একটা এই ধরনের পরিবেশ, কারিগরি বলে বলুন বা পেশাদারিত্বের পরিবেশ, সেটা আমরা তৈরি করার চেষ্টা করছি এবং সে ক্ষেত্রে আপনারও বিরাট ভুমিকা রয়েছেকিন্তু আমি মনে করি যে এর মধ্যে দিয়ে এক সময়, বাংলাদেশে, আমাদের প্রজন্মে না হলেও ভবিষ্যতের প্রজন্মে, বাংলাদেশে একটা, [: বিশাল পরিবর্তন হবে] একটা পরিবর্তন আসবেএকটা সত্যিকার সত্যিকার অর্থে, চলচ্চিত্রের একটা অবস্থান চলে আসবে
119 ২২:০৪ আমরাও সে আশা করছিতারেক-ভাই এবং ক্যাথরিন-আপু, আপনাদের দুজনকে অনেক অনেক ধন্যবাদএকই বৃন্তেঅনুষ্ঠানে আসার জন্যেঅনেক ধন্যবাদ
120 ২২:১৩ তা আপনাকেও
121 ২২:১৩ আপনাকেও
122 ২২:১৬ প্রিয় দর্শক, আপনারা ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ‘একই বৃন্তে’- আগামী পর্ব দেখার আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আজকেরএকই বৃন্তেঅনুষ্ঠানশুভরাত্রি
123
124 Transcribed by Daisy, Lindie, RS, Sangeeta, Steve and Tova
125